করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ইইউ, জার্মানী ১১৪৫ কোটি টাকা দেবে

 প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২০, ০৪:৩৬ অপরাহ্ন   |   অর্থ ও বাণিজ্য

করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ইইউ, জার্মানী ১১৪৫ কোটি টাকা দেবে


ইউরোপীয় ইউনিয়ন এবং জার্মানি কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত রফতানিমুখী শিল্প শ্রমিকদের সাহায্যার্থে বাংলাদেশকে ১ হাজার ১৪৫ কোটি টাকা দেবে।


এই লক্ষ্যে বাংলাদেশ সরকারের ‘আরএমজি (তৈরি পোশাক), চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের বেকার ও অসহায় শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কর্মসূচির’ অধীনে বাংলাদেশকে ১১৩ মিলিয়ন ইউরো (প্রায় ১ হাজার ১৪৫ কোটি টাকা) প্রদানের জন্য ইউরোপীয় ইউনিয়ন ও জার্মানী একটি চুক্তি স্বাক্ষর করেছে।


অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং ইইউর উন্নয়ন সমন্বয় বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিন লুই ভিল স্ব স্ব পক্ষে ২ ডিসেম্বর চুক্তিটির সংযোজন নং ১ এ স্বাক্ষর করেছেন।


অর্থ মন্ত্রণালয়ের এক তথ্য নির্দেশিকায় বলা হয়েছে, চুক্তিটি আজ আনুষ্ঠানিকভাবে ইইউ-এর প্রতিনিধির কাছে হস্তান্তর করা হয়েছে। এই চুক্তির অধীনে ইইউ রপ্তানিমুখী তৈরি পোষাক, চামড়ার পণ্য এবং পাদুকা শিল্পে বেকার ও অসহায় শ্রমিকদের লক্ষ্য করে সামাজিক নিরাপত্তা কর্মসূচির জন্য ইইউ ৯৩ মিলিয়ন এবং জার্মানি ২০ মিলিয়ন ইউরো বাংলাদেশকে প্রদান করবে।


সরকার ইতোমধ্যে এই নতুন সামাজিক সুরক্ষা কার্যক্রমের জন্য একটি নির্দেশিকা প্রচার করেছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে শ্রম অধিদপ্তর চারটি শিল্প প্রতিষ্ঠানের সহায়তায় এই কর্মসূচি বাস্তবায়ন করছে। এই কর্মসূচির আওতায় সুবিধাভোগী কর্মীদের প্রত্যেককে সর্বোচ্চ তিন মাসের জন্য ৩ হাজার টাকা করে প্রদান করা হবে। এই টাকা সরাসরি ব্যাংক একাউন্ট বা মোবাইল ব্যাংক একাউন্টে যাবে।


সমস্ত প্রয়োজনীয় প্রস্তুতিমূলক কাজ শেষ হলে, শ্রমিকদের এ জাতীয় অনুদানের পরিমাণ সরবরাহের কাজ এই ডিসেম্বর থেকে শুরু হবে।- বাসস


অর্থ ও বাণিজ্য এর আরও খবর: