বিমান বাহিনী ঘাঁটি 'বীর উত্তম সুলতান মাহমুদ' নতুন নামকরণ

 প্রকাশ: ০৮ জুন ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন   |   প্রেসরিলিজ

বিমান বাহিনী ঘাঁটি 'বীর উত্তম সুলতান মাহমুদ' নতুন নামকরণ



বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি পাহাড় কাঞ্চনপুর এর নাম পরিবর্তন করে বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি "বীরউত্তম সুলতান মাহমুদ" নামকরণ করা হয়েছে। বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি "বীরউত্তম সুলতান মাহমুদ" নামকরণ অনুষ্ঠান আজ শনিবার টাঙ্গাইলের সখিপুর থানার পাহাড় কাঞ্চনপুরে অনুষ্ঠিত হয়। উক্ত ঘাঁটির নামকরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমানবাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি। বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর উদাত্ত আহ্বানে সাড়া দিয়ে তৎকালীন স্কোয়াড্রন লীডার সুলতান মাহমুদ মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। স্বাধীনতা যুদ্ধের সময় গঠিত কিলো ফ্লাইটের তিনি অধিনায়ক ছিলেন। বাংলাদেশ বিমানবাহিনী প্রতিষ্ঠা এবং মহান মুক্তিযুদ্ধে তাঁর অবদান বাঙ্গালী জাতি চির কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে। মহান মুক্তিযুদ্ধে দেশাত্ববোধ ও সাহসিকতাপূর্ণ অবদানের জন্য তৎকালীন স্কোয়াড্রন লীডার সুলতান মাহমুদকে বীরউত্তম খেতাবে ভূষিত করা হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এয়ার ভাইসমার্শাল সুলতান মাহমুদ বীরউত্তমকে মুক্তিযুদ্ধ পরিচালনায় তাঁর অনন্য সাধারণ ভূমিকা, স্বাধীনতা উত্তর বাংলাদেশ বিমানবাহিনীকে একটি সুসংগঠিত ও কার্যকরী বাহিনী হিসেবে গড়ে তোলা এবংপরবর্তীকালে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে দেশ গঠনে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ 'স্বাধীনতা পুরস্কার-২০১৮ এ ভূষিত করে। সম্মানিত বিমান বাহিনী প্রধান তাঁর বক্তৃতায় বাংলাদেশ বিমানবাহিনী গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখমুজিবুর রহমানের আন্তরিকতা, দূরদর্শীতা এবং অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। তিনি শ্রদ্ধার সাথে আরও স্মরণ করেন জাতির শ্রেষ্ঠসন্তান সকল বীর মুক্তিযোদ্ধাদের এবং এয়ার ভাইসমার্শাল সুলতান মাহমুদ বীরউত্তমকে যার বীরত্ব গাথা অবদানের জন্য অত্র ঘাঁটির পুনঃনামকরণ করা হয়েছে।

নামকরণ অনুষ্ঠানে সহকারী বিমানবাহিনী প্রধান (প্রশাসন), বাবিবা ঘাঁটি বীরউত্তম সুলতান মাহমুদ এর এয়ার অধিনায়ক, উর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তাগণ এবং অন্যান্য পদবির সদস্যগণ উপস্থিত ছিলেন।



প্রেসরিলিজ এর আরও খবর: