২০০ টাকার নোট সংগ্রহে ভিড়

 প্রকাশ: ২০ মার্চ ২০২০, ০৪:১৯ অপরাহ্ন   |   অর্থ ও বাণিজ্য

২০০ টাকার নোট সংগ্রহে ভিড়

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে ২০০ টাকার নোট উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । গত বুধবার (১৮ মার্চ) বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে গ্রাহকদের জন্য এ নোট ছাড়া হয়। এর পর থেকেই নতুন এ নোট সংগ্রহ করতে ভিড় করেন অনেকে। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের পাশাপাশি বাইরে থেকেও অনেকে আসেন বিনিময়মূল্য দিয়ে নতুন নোট নিতে। প্রথমবারের মতো মুদ্রিত ২০০ টাকা মূল্যমানের নোট পর্যায়ক্রমে বাংলাদেশ ব্যাংকের সব অফিস ও ব্যাংক শাখায় পাওয়া যাবে।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মরণে ২০০ টাকার নিয়মিত নতুন নোটের পাশাপাশি ১০০ টাকা মূল্যমানের স্বর্ণ ও রৌপ্য স্মারক মুদ্রা এবং ১০০ টাকার স্মারক নোট ছাড়া হয়েছে। এর মধ্যে শুধু ২০০ টাকার নোট দিয়ে নিয়মিত নোটের মতো লেনদেন করা যাবে।

২০০ টাকার নোটের সামনের অংশে বাঁ পাশে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং পটভূমিতে নোটের মূল্যমান ২০০ টাকা লেখা রয়েছে। নোটের পেছনভাগের ডান দিকে গ্রামবাংলার বহমান নদী, নদীর বুকে নৌকা, পাটক্ষেত ও নৌকায় পাট বোঝাইয়ের দৃশ্য দেওয়া আছে। এর বাঁ পাশে বঙ্গবন্ধু যুক্তফ্রন্টের মন্ত্রী থাকার সময়ের একটি ছবি মুদ্রিত রয়েছে। নোটটি নড়াচড়া করলে নিরাপত্তা সুতার রং লাল থেকে সবুজ রংয়ে পরিবর্তিত হয়।
২২ ক্যারেট মানের ১০ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে তৈরি স্মারক মুদ্রার দাম নির্ধারণ করা হয়েছে ৫৩ হাজার টাকা। এছাড়া ৩০ গ্রাম ওজনের ৯২৫ ফাইন সিলভারে নির্মিত রৌপ্য স্মারক মুদ্রার দাম সাড়ে ৩ হাজার টাকা। আর স্মারক নোট কিনতে হবে বাংলাদেশ ব্যাংকের অফিস থেকে।

অর্থ ও বাণিজ্য এর আরও খবর: