সুখী দেশের তালিকার তৃতীয় স্থানে সৌদি আরব

 প্রকাশ: ১৪ অক্টোবর ২০২০, ১০:৩৫ পূর্বাহ্ন   |   আন্তর্জাতিক

সুখী দেশের তালিকার তৃতীয় স্থানে সৌদি আরব



২০২০ সালের সুখ জরিপে বিশ্বের সুখী দেশের তালিকার তৃতীয় স্থানে সৌদি আরব। এই জরিপটিতে বিশ্বের ২৭টি দেশে সুখের মাত্রা পরিমাপ করা হয়েছে। জরিপ অনুসারে চীন ও নেদারল্যান্ডসের পরেই সৌদি আরবের অবস্থান।


ফ্রান্স ভিত্তিক বাজার গবেষণা সংস্থা ইপসোস দ্বারা জরিপটি পরিচালিত হয়। করোনভাইরাস মহামারির মধ্যে ২৪ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত এই জরিপটি চালানো হয়।


জরিপে দেখা গেছে, চীন এবং নেদারল্যান্ডসের প্রতি ১০ জনের মধ্যে নয়জন নিজেকে খুব সুখী বা সুখী হিসাবে বর্ণনা করেছেন। সৌদি আরবের ১০ জনের মধ্যে প্রায় আটজন একই কথা বলেছেন।


বিশ্বের শীর্ষ ১০-এ চীন, নেদারল্যান্ডস ও সৌদি আরবের পরের অবস্থানগুলোতে যথাক্রমে- ফ্রান্স, কানাডা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, সুইডেন, জার্মানি এবং বেলজিয়াম রয়েছে। জরিপে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান একাদশতম স্থানে।


ব্রিটেনে শতকরা ৩০ জন মানুষ নিজেকে সুখী হিসেবে মনে করে। ভারতে এই সংখ্যা শতকরা ২২ শতাংশ এবং নেদারল্যান্ডসে ২০ শতাংশ। জরিপে ১৭তম স্থান অর্জন করেছে তুরস্ক। সূচকের সর্বনিম্ন সুখের দেশগুলোর মধ্যে রয়েছে স্পেন, চিলি এবং পেরু।


ইপসোস একটি অনলাইন জরিপ প্ল্যাটফর্মের মাধ্যমে প্রতিটি দেশ থকে এক হাজারেরও বেশি প্রাপ্তবয়স্কদের ভোট নেয়। সেই জরিপে অন্তর্ভূক্ত ২৭ দেশের প্রতি ১০ জনের ৬ জন প্রাপ্তবয়ষ্ক মানুষ নিজেকে সুখী হিসাবে বর্ণনা করেছেন।


সুখ জরিপের ২৭ দেশের পয়েন্টের হিসাবে দেখা যাচ্ছে- চীন ৯৩%, নেদারল্যান্ডস ৮৭%, সৌদি আরব ৮০%, ফ্রান্স ৭৮%, কানাডা ৭৮%, অস্ট্রেলিয়া ৭৭%, ব্রিটেন ৭৬%, সুইডেন ৭৪%, জার্মানি ৭৩%, বেলজিয়াম ৭১%, আমেরকা ৭০%, পোল্যান্ড ৬৮%, ভারত ৬৬%, ব্রাজিল ৬৩%, মালয়েশিয়া ৬২%, ইতালি ৬২%, তুরস্ক ৫৯%, রাশিয়া ৫৮%, জাপান ৫৫%, দক্ষিণ কোরিয়া ৫৪%, উত্তর কোরিয়া ৫২%, মেক্সিকো ৪৬%, হাঙ্গেরি ৪৫%, আর্জেন্টিনা ৪৩%, স্পেন ৩৮%, চিলি ৩৫% ও পেরু ৩২%।


এই বছরের ফলাফলকে ২০১৯ সালের সঙ্গে তুলনা করে ইপসোস এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, কোভিড-১৯ মহামারি সত্ত্বেও বিশ্বব্যাপী সুখের প্রসার প্রায় অপরিবর্তিত রয়েছে।



আন্তর্জাতিক এর আরও খবর: