মোবাইল ব্যাংকিং সেবার চার্জ আগেই জানাতে হবে গ্রাহককে

 প্রকাশ: ১৬ অক্টোবর ২০২০, ০৯:১৩ পূর্বাহ্ন   |   অর্থ ও বাণিজ্য

মোবাইল ব্যাংকিং সেবার চার্জ আগেই জানাতে হবে গ্রাহককে

মোবাইল ব্যাংকিংয়ের টাকা পাঠানোসহ কোন সেবার কত টাকা চার্জ তা আগেই গ্রাহককে জানানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।


এছাড়া যেকোনো পরিষেবা প্রদানের আগে তার ধরন, প্রযোজ্য সার্ভিস চার্জের পরিমাণ এবং প্রযোজ্য ক্ষেত্রে সার্ভিস চার্জের তালিকা সম্পর্কে গ্রাহকদের যথাযথ নোটিশের মাধ্যমে জানাতে হবে।



বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।


বাংলাদেশে কার্যরত সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রোভাইডারের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়, যেকোনো পরিষেবা প্রদানের আগে পরিষেবার ধরন, পরিষেবার জন্য প্রযোজ্য সার্ভিস চার্জ/মাসুলের পরিমাণ এবং প্রযোজ্য ক্ষেত্রে সার্ভিস চার্জের তালিকা এবং Frequently Asked Question (FAQ) প্রস্তুত করে সে সম্পর্কে গ্রাহকদের যথাযথভাবে অবহিত করার উদ্দেশে সংশ্লিষ্ট তথ্যাদি নিজস্ব ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনে প্রদর্শন করতে হবে।


পরিষেবার ধরন, সার্ভিস চার্জ/মাসুলের হার পরিবর্তনের ক্ষেত্রে গ্রাহকদের অগ্রিম নোটিফিকেশন প্রেরণের মাধ্যমে অবহিত করতে হবে। সার্ভিস চার্জ/মাসুল হার সংক্রান্ত বিভ্রান্তি পরিহারে বিভিন্ন গণযোগাযোগ (সংবাদপত্র, পত্রিকা, রেডিও, টেলিভিশন, ইউটিউব চ্যানেল ইত্যাদি) এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক, ইনস্টাগ্রাম, লিংকডইন ইত্যাদি) প্রচার প্রচারণাসহ সব ক্ষেত্রে ভ্যাটসহ সার্ভিস চার্জ/মাসুল হার উল্লেখ করতে হবে।



অর্থ ও বাণিজ্য এর আরও খবর: