'ট্রাম্পকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে সাংবিধানিক পদক্ষেপ নিচ্ছে কংগ্রেস'

 প্রকাশ: ০৯ অক্টোবর ২০২০, ০৪:২৭ অপরাহ্ন   |   আন্তর্জাতিক

'ট্রাম্পকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে সাংবিধানিক পদক্ষেপ নিচ্ছে কংগ্রেস'

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার জন্য সাংবিধানিক পদক্ষেপ নিয়ে শুক্রবার কংগ্রেস আলোচনা করা হবে। গতকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে ন্যান্সি পেলোসিকে প্রেসিডেন্ট ট্রাম্পের করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এবং তার সুস্থতা সম্পর্কে করা এক প্রশ্নের জবাবে পেলোসি এ ঘোষণা দেন।


মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীতে বলা হয়েছে- প্রেসিডেন্ট অসুস্থ হলে এবং দায়িত্ব পালনে অসমর্থ হলে ভাইস প্রেসিডেন্ট দেশের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। কিন্তু সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেও তিনি ভাইস প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করেন নি। এ বিষয়টি জানতে মূলত সাংবাদিকরা ওই  প্রশ্ন করেন।


জবাবে ন্যান্সি পেলোসি বলেন, 'আগামীকাল আপনারা এখানে আসুন, আমরা ২৫তম সংশোধনী নিয়ে আলোচনা করতে যাচ্ছি।' নির্বাচনের আগ মুহূর্তে ২৫তম সংশোধনী নিয়ে আলোচনা করা সঙ্গত হবে কিনা -এ প্রশ্নের জবাব দিতে অস্বীকার করেন পেলোসি তবে তিনি ইঙ্গিত দেন যে, বিষয়টি নিয়ে এ কারণে আলোচনা করা হবে যে, মূলত প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাস্থ্য সম্পর্কে হোয়াইটহাউস থেকে স্বচ্ছ কোনো বক্তব্য দেয়া হয় নি।

ন্যান্সি পেলোসি বলেন, দেশে এ মুহূর্তে যে অবস্থা চলছে তার বিপরীতে অবস্থানে রয়েছেন ট্রাম্প এবং তিনি প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে ঠাট্টা-মশকরা করছেন। সূত্র : পার্সটুডে।



আন্তর্জাতিক এর আরও খবর: