বাংলায়ও প্রচারিত হবে হজের খুতবা : মাওলানা এম এ করিম ইবনে মছবিবরকে স্মরণে রাখবে বাংলাদেশীরা

 প্রকাশ: ২৬ জুলাই ২০২০, ০৯:১৩ অপরাহ্ন   |   আন্তর্জাতিক

বাংলায়ও প্রচারিত হবে হজের খুতবা : মাওলানা এম এ করিম ইবনে মছবিবরকে স্মরণে রাখবে বাংলাদেশীরা

আরাফার ময়দানে প্রতি বছরের ৯ জ্বিলহজ সাধারণত আরবি ভাষায় পবিত্র হজের খুতবা দেয়া হয়। গত বছর ৫টি ভাষায় এই খুতবা অনুবাদ করা প্রচারিত হয়েছিলো । সৌদি গণমাধ্যম সৌদি গেজেট ও গালফ নিউজ জানায়, এবছর আরও ৫টি ভাষায় প্রচারিত হবে। প্রচারিত মোট ১০ টি ভাষার মধ্যে এবার স্থান পেয়েছে বাংলা।

গ্র্যান্ড মসজিদ ও মসজিদে নববীর চেয়ারম্যান অব জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড. আব্দুল রহমান বিন আব্দুলাজিজ আল সুদাইস এই তথ্য জানিয়েছেন। আরবির বাইরে যে ১০টি ভাষায় হজ খুতবা দেয়া হবে সেগুলো হলো; বাংলা, ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফেঞ্চ, ম্যান্দারিন, তুর্কি, রুশ ও হাবশি।

পবিত্র হজে আরবী খুতবা থেকে বাংলাদেশীদের জন্য বাংলা ভাষাতে অনুবাদ করে শুনানোর জন্য মসজিদুল হারাম কমিটিকে অনুরোধ করেন, বাংলাদেশ জাতীয় সংসদ মসজিদের সাবেক ইমাম ও খতীব ও মসজিদুল হারাম এর অতিথি অনুবাদক মাওলানা এম এ করিম ইবনে মছবিবর, তার এ প্রস্তাব টি সম্মানের সাথে গৃহীত হয়। এর আগে ইংরেজি, মালয়, ফ্রান্স, উর্দু, ভাষায় পবিত্র হজের আরবী খুতবা র অনুবাদ শুনানো হতো। এবারের পবিত্র হজের আরবী খুতবার বাংলা ভাষায় অনুবাদ শুনবে বাংলাদেশীরা।

এবার ২২ জুলাই জিলহজ মাসের প্রথমদিন এ বছরের হজের আনুষ্ঠানিকতা শুরু হবে। এতে সৌদি আরবে বসবাসরত বিভিন্ন দেশের ১০ হাজার মুসল্লি অংশ নিতে পারবেন। মহামারি করোনা ভাইরাসের সংক্রমণরোধে সৌদি আরবের সিদ্ধান্তে এ বছর সীমিত আকারে হজ অনুষ্ঠিত হচ্ছে।

ইতিমধ্যে সৌদি সরকারের পক্ষ থেকে যেসকল স্থানে হাজিরা অবস্থান নেন, সে সব জায়গা প্রস্তুত রাখা হয়েছে। সৌদি সরকার অনলাইনে নিবন্ধনের মাধ্যমে এ বছরে হজের প্রক্রিয়া সম্পন্ন করেছেন।













আন্তর্জাতিক এর আরও খবর: