মেজর মিজান (অব.) এর কুলখানি আজ

 প্রকাশ: ২৪ জুলাই ২০২০, ১২:৩৩ পূর্বাহ্ন   |   সারাদেশ

মেজর মিজান (অব.) এর কুলখানি আজ

মেজর মিজান (অব.) এর কুলখানি আজ। আজ শুক্রবার বাদ আসর মিরপুর-১ এর জি-ব্লকে অবস্থিত মনিকানন মসজিদে তার কুলখানি অনুষ্ঠিত হবে। দোয়া মাহফিলে আত্মীয়-স্বজন, পরিচিতজন ও সকল শুভানুধ্যায়ীদের উপস্থিত থাকার জন্যে অনুরোধ জানিয়েছেন মেজর মিজানের ছোট ভাই ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. মো. জিয়া রহমান।
উল্লেখ্য, হৃদরোগে আক্রান্ত হয়ে গত মঙ্গলবার ভোরে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। পরে করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে
বাবার কবরে তাকে দাফন করা হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৪ বছর। তিনি তার একমাত্র কন্যা, স্ত্রী ও মাকে রেখে গিয়েছেন।

মেজর (অব.) মিজান এর ছোটভাই জিন্নাতুর রহমান তুহিন জানান, মেজর (অব.) মিজান করোনা আক্রান্ত হয়ে দীর্ঘদিন ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। পরে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়। দীর্ঘ চিকিৎসায় তিনি করোনামুক্ত হয়েছিলেন। পরবর্তীতে হৃদরোগে আক্রান্ত হয়ে গত মঙ্গলবার ভোরে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

মেজর (অব.) মিজান ১৯৬৬ সালের ২২ ডিসেম্বর গোপালগঞ্জ জেলার মকসুদপুরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন পরিবারের জ্যেষ্ঠ পুত্র। বাবা মরহুম আব্দুল হালিম লস্কর ছিলেন আইসিসিডিডিআরবি’র সহকারী গ্রন্থাগারিক।

তিনি গভঃ ল্যাবরেটরি হাই স্কুল থেকে এসএসসি ও সরকারি বিজ্ঞান কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় তিনি কৃতিত্বের সাথে প্রথম বিভাগে উত্তীর্ণ হন। এরপর তিনি চতুর্দশ বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে অংশগ্রহণের মধ্যদিয়ে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন। পেশাগত জীবনে মেজর মিজান বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্বপালন করেছেন।
মেজর (অব.) মিজান আন্তর্জাতিক অপরাধবিজ্ঞান সোসাইটির পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের অধ্যাপক ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. জিয়া রহমানের বড় ভাই এবং বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের সাবেক পরিচালক নুরুন নাহার নাজমার ছোট ভাই।

 

সারাদেশ এর আরও খবর: