ভারতে সাইবার হামলা চীনের

 প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২০, ০৯:২২ পূর্বাহ্ন   |   বিজ্ঞান ও প্রযুক্তি

ভারতে সাইবার হামলা চীনের


ভারতে সাইবার হামলা চালাচ্ছে চীন। গত কয়েকমাসে দেশটির লক্ষাধিক নাগরীকের তথ্য হাতাতে সাইবার হামলা চালায় চীনা হ্যাকাররা। সাইবার নিরাপত্তা সংক্রান্ত সংস্থা সাইবারপিস ফাউন্ডেশনের একটি রিপোর্টে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। জানা গেছে, চীনের গুয়াংডং এবং হেনান প্রদেশের হ্যাকাররা ভারতের উৎসবের মৌসুমে কয়েক লক্ষ ভারতীয়ের তথ্য হাতাতে একাধিকবার হানা দেয়।


সাধারণত গত অক্টোবর ও নভেম্বর– এই দুই মাসই দেশে উৎসবের মৌসুম। সশরীরে কেনাকাটার তুলনায় করোনা আবহে অনেকেই অনলাইন কেনাকাটার দিকে ঝুঁকেছেন। ক্রেতাদের টানতে একাধিক আকর্ষণীয় অফারও দেয় ই–কমার্স সংস্থাগুলো। আর ওই অফারকেই কাজে লাগিয়ে এই কাজ করেছে ওই হ্যাকাররা।


মূলত, হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া প্লাটফর্মকে কাজে লাগিয়েই এই কাজ করত চীনা হ্যাকাররা। ই–কমার্স সংস্থা ফ্লিপকার্ট–আমাজনের অফার দিতে ভুয়া ইউআরএল তৈরি করেছিল। হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া প্লাটফর্মকে ব্যবহার করে ক্রেতাদের মধ্যে তা ছড়িয়ে দিত। থাকত ভুয়া পুর‌স্কারের প্রলোভনও। আর কোনও ক্রেতা যদি সেই ফাঁদে পা দিয়ে ওই লিংকে ক্লিক করতেন, তাহলেই তার সমস্ত তথ্য চলে যেত হ্যাকারদের হাতে।

সাইবারপিসের তদন্তে দেখা গেছে, ‘বিগ বিলিয়ন ডে স্পিন দ্য লাকি হুইল স্ক্যাম’এবং ‘স্পিন দ্য লাকি হুইল স্ক্যাম’–এর মতো কেলেঙ্কারি হ্যাকারদেরই তৈরি। এর আগেও এভাবে সাইবার হানা চালায় হ্যাকাররা। ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, উৎসবের মৌসুমে ভারতীয় ই–কমার্স সংস্থাগুলোর জনপ্রিয়তা দেখেই সেই সুযোগে এই হামলা চালায় চীনা হ্যাকাররা। আগামী দিনে ভারতে অনলাইন ক্রেতা আরও বাড়বে। তাই বাড়বে এ ধরনের সাইবার হানার পরিমাণও। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।


বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর: