ভারতে ধর্মের কোন বিভেদ নেই: মোদি

 প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২০, ০৩:২৬ অপরাহ্ন   |   আন্তর্জাতিক

ভারতে ধর্মের কোন বিভেদ নেই: মোদি


ভারতে ধর্মের কোনো বিভেদ নেই। ধর্মের নামে এদেশে কোনো সুযোগ-সুবিধা থেকে কাউকে বঞ্চিত করা হবে না। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় সমাবর্তন অনুষ্ঠানে এমন মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।




মোদি বলেন, ধর্ম সমাজের একটি অংশ। তবে একমাত্র দিক নয়। এই দেশের উন্নতিতে কিছু অশুভ শক্তি বাধা দিচ্ছে। কিন্তু বরাবরই আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় আধুনিক মুসলিম সমাজ গঠনের কাজ করেছে। আমাদের সরকার তিন তালাক প্রথা বাতিল করে সেই আধুনিক মুসলিম সমাজকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে।


ভারতের এই প্রধানমন্ত্রী আরো বলেন, কেন্দ্রীয় সরকার এখন মুসলিম নারীদের শিক্ষায় বিশেষ নজর দিয়েছে।২০১৪ থেকে ২০২০ পর্যন্ত প্রায় এক কোটি মুসলিম নারীকে বৃত্তি দিয়েছে সরকার।


৫৬ বছর পর দ্বিতীয় কোন প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদি আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যোগ দিলেন।


আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের অনুষ্ঠান উপলক্ষে মোদি এদিন আরো বলেন, ভারতের দিকে এখন সারা বিশ্ব চেয়ে রয়েছে। দেশ এখন এমন রাস্তায় এগোচ্ছে, যেখানে প্রতিটি নাগরিক নিজের সাংবিধানিক অধিকার পাওয়ার ব্যাপারে নিশ্চিত এবং নিশ্চিন্ত।


শিক্ষার্থীদের উদ্দেশ্যে মোদি বলেন, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের দেশের প্রতি কর্তব্য পালন করতে হবে। একই সঙ্গে নিজেদের সম্মান বাড়াতে হবে।

আন্তর্জাতিক এর আরও খবর: