ডাবল মাস্কে করোনা সংক্রমণের ঝুঁকি কমে

 প্রকাশ: ১২ ফেব্রুয়ারী ২০২১, ১১:২৫ পূর্বাহ্ন   |   বিজ্ঞান ও প্রযুক্তি

ডাবল মাস্কে করোনা সংক্রমণের ঝুঁকি কমে


এক সঙ্গে দুটি মাস্ক পরলে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে বলে যুক্তরাষ্ট্রের নতুন এক গবেষণায় বলা হয়েছে। দেশটির কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগ (সিডিসি) গত মাসে একটি পরীক্ষা চালিয়েছে।


এতে বলা হয়েছে, তিন স্তরবিশিষ্ট মেডিক্যাল মাস্কের ওপরে কাপড়ের মাস্ক পরে তা কানের সঙ্গে আটকে দেওয়ার পর এর সঙ্গে যে বাড়তি কণাগুলো আটকে যায় তা সামগ্রিকভাবে করোনা আক্রান্ত হওয়ার বিরুদ্ধে একটি প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে।


গবেষণায় বলা হয়েছে, এই পদ্ধতিতে করোনা আক্রান্ত অ্যারোসলের সঙ্গে সম্পৃক্ত হওয়ার ঝুঁকি ৯০ শতাংশ কমে। গবেষণায় আরো দেখা যায়, কোনো মাস্ক না পরার চেয়ে একটি মাস্ক ড্রপলেট আকারের অ্যারোসলের সংস্পর্শ প্রতিরোধে সহায়তা করে।



সিডিসি পরিচালক রোশেল ওয়ালেনস্কি বলেন, পরীক্ষার ফলাফলে যা পাওয়া গেছে তা হলো, মাস্ক কাজ করে এবং তা সবচেয়ে ভালোভাবে কাজ করে যখন তা উপযুক্ত ও সঠিকভাবে পরা হয়। পুনরায় ব্যবহারযোগ্য উপকরণ যা ‘মাস্ক ফিটার্স’ নামে পরিচিত সেটিও মাস্ক উপযুক্তভাবে পরার বিষয়টি উন্নত করে।


পরীক্ষায় দেখা যায়, বোনা হয়নি এমন মেডিক্যাল মাস্ক এককভাবে কৃত্রিমভাবে তৈরি কাশির ৪২ শতাংশ কণা আটকাতে পারে আর কাপড়ের মাস্ক আটকাতে পারে ৪৪.৩ শতাংশ। আর দুটি মাস্ক একসঙ্গে ৯২.৫ শতাংশ কণা আটকাতে পারে।—এএফপি



বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর: