ট্রাম্পকে সরাতে আলোচনায় মন্ত্রিসভা

 প্রকাশ: ০৭ জানুয়ারী ২০২১, ০১:৫০ অপরাহ্ন   |   আন্তর্জাতিক

ট্রাম্পকে সরাতে আলোচনায় মন্ত্রিসভা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেছেন কেবিনেট সদস্যরা। বুধবার ক্যাপিটল হিলে ট্রাম্পের সমর্থকদের নজিরবিহীন হামলার পর কেবিনেট সদস্যরা তাকে সরিয়ে দেয়ার বিষয়ে আলোচনা করেন। তবে এর জন্য দরকার কেবিনেটের সংখ্যাগরিষ্ঠ সদস্য এবং ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সম্মতি।


মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীর আলোকে তারা এ আলোচনা করেন। সেখানে বলা হয়েছে, প্রেসিডেন্ট দায়িত্ব পালনে অসমর্থ হলে ভাইস প্রেসিডেন্ট ও কেবিনেট তাকে সরিয়ে দিতে পারবে। নাম প্রকাশ না করে রিপাবলিকান নেতৃবৃন্দের উদ্ধৃতি দিয়ে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংবিধানের ২৫তম সংশোধনী নিয়ে আলোচনা হয়েছে। ট্রাম্প নিয়ন্ত্রণের বাইরে বলে তারা উল্লেখ করেন। তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছে আনুষ্ঠানিকভাবে কোন কিছু উপস্থাপন করা হয়নি বলে তারা জানান।


এদিকে নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষমতা গ্রহণের আর মাত্র দু’সপ্তাহ বাকী। অর্থাৎ ট্রাম্পও ক্ষমতায় আছেন আর মাত্র ১৪ দিন। কিন্তু পার্লামেন্ট হাউসে হামলার আগে ট্রাম্প সমর্থকদের উদ্দেশ্যে যে অসংলগ্ন বক্তব্য দিয়েছেন তাতে দেশকে তার নেতৃত্ব দেয়ার সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে।


প্রতিনিধি পরিষদে ডেমোক্রেট দলের জুডিশিয়ারি কমিটি মাইক পেন্সের কাছে পাঠানো এক চিঠিতে ট্রাম্পের মানসিক সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন। এছাড়া অনেকেই সন্ত্রাসবাদকে উস্কে দেয়ার জন্যেও ট্রাম্পকে অভিযুক্ত করেছেন।



আন্তর্জাতিক এর আরও খবর: