কোথায় গিয়ে থামতে হবে এটা বোঝা সবার জন্য জরুরী

 প্রকাশ: ১১ জানুয়ারী ২০২১, ১১:৪১ অপরাহ্ন   |   সম্পাদকীয়

কোথায় গিয়ে থামতে হবে এটা বোঝা সবার জন্য জরুরী

(এহছান খান পাঠান):

একটা প্রজন্ম লক্ষ্যচ্যুত সংস্কৃতিতে বেড়ে উঠছে এবং দিকভ্রান্ত মানসিক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। অসুস্থ ভাবনার ভীড়ে দম বন্ধ হয়ে মৃত্যু ঘটেছে অনেক সুস্থ চিন্তার।

 নানা ধরনের পর্নোসাইটে  বিভিন্ন ধরনের বিকৃত রুচির পরিবেশনা দেখে নিজের জীবনকেও সেভাবে কল্পনা করছে। একসময় সেটাকেই জীবনের চরমতম লক্ষ্য বলে ধরে নিচ্ছে এবং সেটাকে সত্য মনে করে সেই পথে জীবনকে পরিচালিত করছে। আর তা থেকেই জন্ম হচ্ছে বড় বড় ভুলের।


প্রযুক্তিকে আমরা কোনোভাবেই অস্বীকার করতে পারবো না। অস্বীকার করতে পারবো না জেনারেশন গ্যাপের কথা। পরিবর্তীত পৃথিবীতে প্রযুক্তিকে সঙ্গী করেই আমাদের চলতে হবে। তবে সেই প্রযুক্তিকে পুঁজি করে যেন আমাদের সন্তানরা বিপথে না যায় সেদিকে খেয়াল রাখা দরকার।


প্রেম-প্রীতি, ভালোবাসা, অপরের প্রতি সহানুভূতি-সহমর্মিতা মানুষের সহজাত প্রবৃত্তি। কিশোর বয়সে এই অনুভূতি দোষের কিছু না।ঠিক একইভাবে যৌনতাকে অস্বীকার করার কোনো উপায় নেই। তবে সেটা অবশ্যই পরিণত বয়সের জন্য। কারণ সব কিছুরই একটি নির্দিষ্ট সময় আছে, নিয়ম আছে, আছে ধর্মীয় বিধান। এর ব্যত্যয় ঘটলে দেখা দেয় বিপত্তি। এ কারণে পরিমিতিবোধটা খুব প্রয়োজন। কোথায় গিয়ে থামতে হবে এটা বোঝা আমাদের সবার জন্য জরুরী।

(এহছান খান পাঠান, বার্তা সম্পাদক, দৈনিক অর্থনীিতর কাগজ) 

সম্পাদকীয় এর আরও খবর: