এগিয়ে চলছে গাজীপুর সিটি মেয়রের প্রতিশ্রুত উন্নয়ন কর্মকাণ্ড

 প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২০, ০২:২৪ অপরাহ্ন   |   সারাদেশ

এগিয়ে চলছে গাজীপুর সিটি মেয়রের প্রতিশ্রুত উন্নয়ন কর্মকাণ্ড

মেহেদী হাসান সোহেল (গাজীপুর প্রতিনিধি)ঃ
গাজীপুর সিটি কপোরেশনের দ্বিতীয় নির্বাচন কালে আওয়ামী লীগের মনোনীত প্রাথী অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলমের প্রতিশ্রুত ওয়াদা পুরনে কাজ করে যাচ্ছেন তিনি।নির্বাচিত হয়ে তিনি সিটির প্রায় সব এলাকায় সরু রাস্তাগুলো সম্প্রসারণের কাজে হাত দেন।
গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) এর সড়ক যোগযোগ ব্যবস্থার উন্নয়ণ ও যানজটমুক্ত চলাচলের জন্য সিটির আভ্যন্তরীণ প্রায় ৭০০ কিলোমিটার সড়কের সম্প্রসারণের কাজ এগিয়ে চলছে।

ইতোমধ্যে ওইসব রাস্তার শতকরা ৪০ থেকে ৫০ভাগ কাজ শেষ হয়েছে। আগামী ২০২১ সালের জুন নাগাদ রাস্তা সম্প্রসারণের কাজের সময় সীমা বেধে দেয়া আছে। এই সমইয়ের মধ্যে বাকি কাজ সম্পাদন হবে বলে সিটি করপোরেশনের তত্বাবধায়ক প্রকৌশলী মো. মুজিবুর রহমান কাজল জানান।

গাজীপুর ও টঙ্গী পৌরসভা এবং আরও ছয়টি ইউনিয়নকে ওই দুই পৌরসভার সঙ্গে যুক্ত করে ২০১৩ সালে গাজীপুর সিটি করপোরেশনটি গঠন করা হয়। এ সিটি এলাকায় রয়েছে দুটি বিসিক শিল্প নগরীসহ কয়েক হাজার শিল্প কারখানা। আছে পাঁচটি বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু জাতীয় প্রতিষ্ঠান। আগে এ এলাকার রাস্তাগুলো ছিলো প্রয়োজনের তুলনামূলক অনেক সরু। রাস্তাগুলোতে প্রায়ই যানজট হচ্ছে নিত্যকার বিষয়। সেই সরু রাস্তাগুলোকেই এখন করা হচ্ছে সম্প্রসারিত ।


সিটি করপোরেশনের তত্বাবধাক প্রকৌশলী মো. মুজিবুর রহমান কাজল জানান, সিটির বিভিন্ন জোনের প্রধান সংযোগ রাস্তা (প্রসস্তকরণসহ নর্দমা ও ফুটপাত) নির্মাণ করা হচ্ছে ১৭৩.৫ কিলোমিটার।

এ রাস্তাগুলো ৬০ ফুট প্রশস্ত হবে। এর মধ্যে কার্পেটিং রাস্তা হবে ৪৩.৫ কিলোমিটার, আরসিসি ৪০.৫৫ কিলোমিটার এবং ফুটপাত ও ড্রেনসহ ৮৯.৭০ কিলোমিটার।

গাজীপুর সিটির ১ থেকে ৫ নং জোনে আভ্যান্তরীন রাস্তা, ফুটপাত নির্মাণ করা হচ্ছে ১২৮.৪৫ কিলোমিটার। এর মধ্যে কার্পেটিং ১৭.৯৫ কিলোমিটার, আরসিসি ১০১ কিলোমিটার, সিসি ৪.৬৫ কিলোমিটার এবং এইচবিবি ৫ কিলোমিটার।

অবকাঠামে উন্নয়ন প্রকল্পে ৩৬৪.৮ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে কার্পেটিং ২২৪ কিলোমিটার, আরসিসি ১৮.০৮ কিলোমিটার, আরসিসি ড্রেন ও ফুটপাত ১২২ কিলোমিটার। স্থানভেদে এসব রাস্তা ২০ থেকে ৪০ ফুট পর্যন্ত প্রশস্ত করা হচ্ছে। ইতোমধ্যে ওইসব কাজের শতকরা ৪০ থেকে ৫০ ভাগ কাজ শেষ হয়েছে।

এছাড়া এডিবি সহয়তায় ২৫ কিলোমিটার রাস্তা এবং ১০ কিলোমিটার ড্রেন, জাইকার অর্থায়নে সিটিতে ১০০ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে জাইকার অর্থায়নে করা ৭০ কিলোমিটার রাস্তা অবকাঠামো নির্মাণ সম্পন্ন হয়েছে।
এছারাও গাজীপুর শহরের প্রধান প্রধান সড়কের সংস্কার কাজের মান দেখে সন্তোষ প্রকাশ করছে শহরের বাসিন্দারা।

সারাদেশ এর আরও খবর: